Header Ads

Class 7

Class 7 Maths Solution - অজানা রাশির সূচক,গুণ এবং তাদের প্রয়োগ - ২য় অধ্যায় (সম্পূর্ণ)

প্রিয় শিক্ষার্থী বন্ধুরা, আশা করি তোমরা সবাই ভাল আছ। আজকে আমরা তোমাদের জন্যে Class 7 Maths Solution - অজানা রাশির সূচক,গুণ এবং তাদের প্রয়োগ - ২য় অধ্যায় (সম্পূর্ণ) এর সমাধান নিয়ে এসেছি। এই অধ্যায়ে আমরা অজানা রাশির সূচক, গুণ ও তাদের প্রয়োগ সম্পর্কিত ছক, সমস্যা বা কাজ এর সমাধান করব।

সূচক [Exponent]

এই অধ্যায়ে আমরা সূচক বা exponent্ নিয়ে আলোচনা করা হয়েছে । এই অধ্যায়ের আলোচিত বিষয় গুলো হলোঃ বর্গ চিনি, সূচকের শূন্য বিধি (Zero Exponent), ঋণাত্মক সূচক (Negative Exponent), বীজগণিতীয় রাশির গুণ (Algebraic Multiplication), বীজগণিতীয় সূত্রাবলি ও প্রয়োগ (দ্বিপদী ও ত্রিপদী রাশির বর্গ)। 

বর্গ চিনি

চলো আমরা একটি বর্গাকার কাগজ নিই। [বর্গ একটি আয়ত, যার বাহুগুলো পরস্পর সমান]। চিত্রের মত করে কাগজটিকে পরপর দুইবার (একবার দৈর্ঘ্য বরাবর ও একবার প্রস্থ বরাবর) সমান অংশে ভাঁজ করি। এবার কাগজটি খোলার পর যে কয়টা ছোট ঘর হলো প্রতি ঘরে একটি করে মার্বেল রাখি। মোট কয়টি মার্বেল প্রয়োজন হলো?

কাগজ ভাঁজ করে বড় বর্গ থেকে ছোট বর্গ তৈরি
চিত্র-১

প্রদত্ত তথ্যঃ একইভাবে আরেকটি বর্গাকার কাগজকে দৈর্ঘ্য ও প্রস্থ বরাবর সমান তিনটি অংশে পরপর ভাঁজ করি। তোমাদের সুবিধার জন্য ভাঁজ বরাবর কাগজে স্কেলের দাগ দিয়ে ঘর করে নিতে পারো। এবার প্রতি ছোট ঘরে একটি মার্বেল বসালে কয়টি মার্বেল লাগবে?

সমাধানঃ

বর্গাকার কাগজ দৈর্ঘ্য ও প্রস্থ বরাবর ৩টি করে ভাঁজ করে ছোট ঘরগুলোতে মার্বেল স্থাপন
চিত্র-১ সমাধান

বর্গাকার কাগজটিকে দৈর্ঘ্য ও প্রস্থ বরাবর সমান তিনটি অংশে পরপর ভাঁজ করলে কাজটিতে প্রতি সারিতে ৩টি করে ছোট বর্গ বা ঘর পাওয়া যায় এবং মোট সারির সংখ্যা হয় ৩টি।

তাহলে, মোট ছোট ঘরের সংখ্যা = ৩×৩ টি = ৩ টি = ৯ =টি।

অর্থাৎ, ছোট ঘরে একটি করে মার্বেল বসালে মার্বেল লাগবে ৯টি।


প্রদত্ত তথ্যঃ একই ভাবে দৈর্ঘ্য ও প্রস্থ বরাবর সমান চারটি, পাঁচটি, ছয়টি ও সাতটি করে ভাঁজের জন্য কয়টি মার্বেল লাগে তা দিয়ে নিচের ছকটি পূরণ করো। (ছকঃ ১.১)

সমাধানঃ

সূত্রঃ বর্গাকার কাগজকে দৈর্ঘ্য ও প্রস্থ বরাবর সমান যত অংশে ভাঁজ করা হবে ঠিক ততো অংশে বর্গের সমান ছোট বর্গ বা ঘর পাওয়া যাবে।

দৈর্ঘ্য ও প্রস্থ বরাবর সমান অংশ সংখ্যা
মার্বেল সংখ্যা
দৈর্ঘ্য ও প্রস্থ বরাবর সমান অংশ সংখ্যা
মার্বেল সংখ্যা
2
4
5
25
3
9
6
36
4
16
7
49

প্রদত্ত তথ্যঃ এখন কাগজটিকে দৈর্ঘ্য ও প্রস্থ বরাবর ৮ ভাঁজ করে দাগ টেনে দেখো ঘর সংখ্যা কত হয়?

সমাধানঃ ভাঁজ করে স্কেল দিয়ে দাগ টেনে নিজে চেষ্টা করো।


প্রদত্ত তথ্যঃ একটি বর্গাকার কাগজকে দৈর্ঘ্য ও প্রস্থ বরাবর সমান অংশে ভাঁজ করে মার্বেল বসানোর খেলার মাধ্যমে কোনটি পূর্ণবর্গ সংখ্যা এবং কোনটি পূর্ণবর্গ সংখ্যা নয় যাচাই করো।

সমাধানঃ

তোমরা কাগজ ভাঁজের খেলার মাধ্যমে কোনটি পূর্ণবর্গ বা পূর্ণবর্গ নয় তা যাচাই করবে। আমরা নিচের ছকে প্রদত্ত যাচাই করণের ফলাফল পূর্ণবর্গ হলে √ এবং পূর্ণবর্গ না হলে X চিহ্ন দ্বারা প্রকাশ করে দেখালাম।

সংখ্যা
2
5
7
82
36
45
81
56
12
সংখ্যাটি কি পূর্ণবর্গ?
না
না
না
না
হ্যাঁ
না
হ্যাঁ
না
না

দলগত কাজঃ আমরা বর্গসংখ্যা কোনগুলো চিনলাম। এবার তোমাদের ক্লাস রোলের শেষ অঙ্ক অনুযায়ী দাঁড়িয়ে ১০ টি সারি করো। এখন তোমরা নিজেদের মধ্যে সারির পরিবর্তন করে বর্গসংখ্যার সমান করে একেকটি সারি বানাও।

রোলের
শেষ অঙ্ক
0
1
2
3
4
5
6
7
8
9
 
 
🕴
🕴
🕴
🕴
🕴
🕴
🕴
🕴
🕴
🕴
🕴
🕴
🕴
🕴
🕴
🕴
🕴
🕴
🕴
🕴
🕴
🕴
🕴
🕴
🕴
🕴
🕴
🕴
🕴
🕴
🕴
🕴
🕴
🕴
🕴
🕴
🕴
🕴
🕴
🕴
🕴
🕴
🕴
🕴
🕴

সমাধানঃ

এখানে, এখানে শেষ সারিতে ৯ জন শিক্ষার্থী আছে।

৯ = ৩×৩ = ৩ অর্থাৎ ৯ একটি পূর্ণবর্গ সংখ্যা।

তাহলে, ৮ জনের সারিতে ১ জনের সারীর শিক্ষার্থী যোগ দিলে মোট ৯ জন হবে এবং ৯ পূর্ণবর্গ বলে নতুন সারিটি প্রদত্ত শর্ত পূরন করবে।

এভাবে,

৭ জনের সারিতে ২ জনের সারির শিক্ষার্থী, ৬ জনের সারিতে ৩ জনের সারির সকলে, ৫ জনের সারিতে ৪ জনের সারির সকলে যোগ দিয়ে ৯ জন করে নতুন সারি গঠন করবে।


শিখন ফলাফলঃ

আয়তক্ষেত্রের ক্ষেত্রফল = দৈর্ঘ্য×প্রস্থ

বর্গও একটি আয়তক্ষেত্র যা দৈর্ঘ্য ও প্রস্থ সমান।

অতএব বর্গের ক্ষেত্রফল = দৈর্ঘ্য×দৈর্ঘ্য = (দৈর্ঘ্য) = x2


ঘনকঃ

একক কাজঃ তিনটি ও চারটি করে ছোট ঘনক নিয়ে বড় ঘনক বানাও এবং কয়টি ছোট ঘনক লাগে দেখো।

সমাধানঃ

৩টি করে ছোট ঘনক নিয়ে বড় ঘনক বানাতে ছোট ঘনক লাগবে = ৩×৩×৩ = ৩ = ২৭ টি।

৪টি করে ছোট ঘনক নিয়ে বড় ঘনক বানাতে ছোট ঘনক লাগবে = ৪×৪×৪ = ৪ = ৬৪ টি।


শিখনঃ ছবির প্রতিটি রুবিক্স কিউব তৈরি করতে মোট কতগুলো ছোট ঘনক প্রয়োজন হয়েছে তা নির্ণয় করে ছক ৫.১ পূরণ করো।

রুবিক্স কিউব তৈরি

সমাধানঃ

ছক ৫.১

রুবিক্স কিউব
দৈর্ঘ্য, প্রস্থ ও উচ্চতা বরাবর ছোট ঘনক সংখ্যা
মোট কতগুলো ছোট ঘনক প্রয়োজন
a
2
2×2×2 = 23 = 8
b
3
3×3×3 = 33 = 27
c
4
4×4×4 = 43 = 64
d
5
5×5×5 = 53 = 125
e
9
9×9×9 = 93 = 729
f
 
8×8×8 = 83 = 512
g
 
7×7×7 = 73 = 343
h
 
6×6×6 = 63 = 216

একক কাজঃ নিচের টেবিলটি পূরণ করোঃ

বরাবর একই সংখ্যা বা রাশির গুণ
ভিত্তি
সূচক
শক্তি বা ঘাত
মান
2.2.2.2.2
2
5
25
32
x.x.x.x
 
 
 
 
4.4.4
 
 
 
 
 
5
3
 
 
 
 
 
62
 

সমাধানঃ

বরাবর একই সংখ্যা বা রাশির গুণ
ভিত্তি
সূচক
শক্তি বা ঘাত
মান
2.2.2.2.2
2
5
25
32
x.x.x.x
x
4
x4
x4
4.4.4
4
3
43
64
5.5.5
5
3
53
125
6.6
6
2
62
36

একক কাজঃ

সূচকের গুণ এবং ভাগের নিয়ম অনুযায়ী নিচের রাশিগুলোকে সরল করো।

1) 32×92

2) 53×25-2


3)

s13

----
s5


4)

s13t-4

------
s5t14


5)

2s13t-4

-------
4s5t-14

সমাধানঃ

1)

32×92

= 33×(32)2

= 32×34

= 32+4

= 36

= 3×3×3×3×3×3

= 729


2)

 53×25-2

= 53×(52)-2

= 53×5-4

= 5-1

= 1/5


3)

 s13
-----
 s5

= s13-5

= s8


4)

s13t-4
------
s5t14

= s13-5.t-4-14

= s8.t-18

    s8
= ----
    t18

5)

2s13t-4
---------
4s5t-14
    2s13t-4
= ----------
    22s5t-14

= 21-2.s13-5.t-4+14

= 2-1.s8.t10

= ½.s8.t10


একক কাজঃ

সূচকের গুণ ও ভাগের নিয়ম অনুসারে সরল করোঃ

১. (52)3

২. (a-4)3

৩. (33a-5b3)3


সমাধানঃ

১.

(52)3

= 52×3

= 56


২.

(a-4)3

= a-4×3

= a-12


৩.

(33a-5b3)3

= 33×3a-5×3b3×3

= 39a-15.b9


ভগ্নাংশের চিত্র



    S5×3
= ------
    34×3
    S15
= ------
    312

সূচকের ভগ্নাংশ


   

    st7×3
= --------
     rt3×3
    s3.t21
= --------
     r3.t9
    s3.t21-9
= ---------
      r3
    s3.t12
= -------
      r3

একক কাজঃ

x=0 হলে, x0 এর মান কী হবে?

সমাধানঃ

x0 এর কী হবে এর জন্য আমরা একটি রাশি ধরি যা নিন্মরুপঃ

 x4
----
 x4

এখন এই রাশির মান = 1 কারন x4 কে x4 দ্বারা ভাগ করলে অর্থাৎ একই সংখ্যাকে সেই সংখ্যা দ্বারা ভাগ করলে ভাগফল 1 হয়।

তাহলে, উক্ত রাশি = x4-4 = x0 = 1

আবার,

 x4
----
 x4
     0
= ----
     0

কিন্তু আমরা জানি, 0/0 অসম্ভব বা হতে পারে না।

x=0 হলে, x0 এর অসম্ভব কিন্তু x0 = 1 হলে x ≠ 0 

 

একক কাজঃ সূচকের শূন্য বিধি (zero exponent), ঋণাত্মক সূচক (negative exponent) বিধি অনুসারে নিচের রাশিগুলোকে সরল করো।

সূচকের শূণ্য বিধি ও ঋণাত্মক বিধি অনুসারে রাশিগুলোর সরল

সমাধানঃ

(2a-2b)0

= 20×a-2×0.b0

= 1.a0.1

= 1.1.1

= 1


y-2 .y-4

= y-2-4

= y-6


(a-5)-1

= a-5×-1

= a5


s-2×4s-7

= 4.s-2-7

= 4s-9

     4
= ----
    s9

(3x-2y-3)-4

= 31×-4.x-2×-4.y-3×-4

= 3-3.x8.y12


(S2T-4)0

= S2×0.T-4×0

= S0.T0

= 1.1

= 1


(2-2/x)-1

    2-2×-1
= -------
      x-1

      22
= -------
      1/x

= 22x

= 4x


(39/3-5)-2

    (39)-2
= -------
    (3-5)-2

   39×-2
= -------
    3-5×-2

    3-18
= ------
    310

= 3-18-10

= 3-28

     1
= -----
    328

(s2t-2/s4t4)-2

    s2×-2.t-2×-2
= -----------
    s4×-2.t4×-2

    s-4.t4
= -------
    s-8.t-8

= s-4+8.t4+8

= s4t12


    36a-5
   ------
    4a5b5

    9.a-5-5
= -------
     b5

    9.a-10
= -------
     b5

       9
= -------
     a10b5

a6b7c0
--------
 a5c6

= a6-5b7c0-6

= a1b7c-6

     ab7
= ------
      c6

 a-6b7c0
---------
   a5c-6

= a-6+5b7c0+6

= a-1b7c6

   b7c6
= -----
     a

বীজগণিতীয় রাশির গুণ (Algebraic Multiplication)

সাধারন গুণ আর বীজগণিতীয় রাশির গুণ এর মধ্যে একটু ভিন্নতা আছে। বীজগণিতে গুণের ক্ষেত্রে আমরা সংখ্যার আগে অবস্থিত চিহ্নেরও গুণ করে থাকি যা নিন্মোক্ত সিদ্ধান্ত অনুসারে করা হয়।

1. (+1).(+1)=+1

2. (+1).(-1)=-1

3. (-1).(+1)=-1

4. (-1).(-1)=+1

লক্ষ করি:

# একই চিহ্নযুক্ত দুইটি রাশির গুণফল (+) চিহ্নযুক্ত হবে।

# বিপরীত চিহ্নযুক্ত দুইটি রাশির গুণফল (-) চিহ্নযুক্ত হবে।


কাগজ কেটে গুণ

একক কাজঃ কাগজ কেটে গুণ করোঃ 2x+y-1, 3x

সমাধানঃ

(১) গুণফল নির্ণয়ের জন্য কাগজ কেটে +1, -1, +y, -y, +x, -x, +xy, -xy, +x2 ও –x2 এর জন্য টাইলস বানাই।

(২) এবার কাগজে কলাম বরাবর 2x+y-1 এবং সারি বরাবর 3x এর উপাদানের টাইলস চিত্র অনুযায়ী বসাই। অতপর, কলাম অংশের প্রত্যেক টাইলস দিয়ে সারির অংশের প্রত্যেক টাইলসকে গুণ করে সারি-কলামের সমন্ময় ক্ষেত্রে গুণফল এর টাইলস বসাই।

2x+y-1, 3x এর গুণফল কাগজ কেটে নির্ণয়

(৩) সমন্ময় ক্ষেত্রে অবস্থিত সব টাইলসগুলো যোগ করি। যোগের পর ক্ষেত্রফল পাই = 6x2 + 3xy -3y

অতএব, নির্ণেয় গুণফলঃ 6x2 + 3xy -3x


একক কাজঃ কাগজ কেটে গুণ করোঃ (x+3)(x+4)

(১) গুণফল নির্ণয়ের জন্য কাগজ কেটে +1, -1, +x, -x, +x2 ও –x2 এর জন্য টাইলস বানাই।

(২) এবার কাগজে কলাম বরাবর x+3 এবং সারি বরাবর x+4 এর উপাদানের টাইলস চিত্র অনুযায়ী বসাই। অতপর, কলাম অংশের প্রত্যেক টাইলস দিয়ে সারির অংশের প্রত্যেক টাইলসকে গুণ করে সারি-কলামের সমন্ময় ক্ষেত্রে গুণফল এর টাইলস বসাই।

(x+3)(x+4) এর গুণফল কাগজ কেটে নির্ণয়

(৩) সমন্ময় ক্ষেত্রে অবস্থিত সব টাইলসগুলো যোগ করি। যোগের পর ক্ষেত্রফল পাই = x2 + 7x + 12

অতএব, নির্ণেয় গুণফলঃ x2 + 7x + 12


একক কাজঃ কাগজ কেটে গুণ করো (2x+1)(x-2)

সমাধানঃ

(১) গুণফল নির্ণয়ের জন্য কাগজ কেটে +1, -1, +x, -x, +x2 ও –x2 এর জন্য টাইলস বানাই।

(২) এবার কাগজে কলাম বরাবর 2x+1 এবং সারি বরাবর x-2 এর উপাদানের টাইলস চিত্র অনুযায়ী বসাই। অতপর, কলাম অংশের প্রত্যেক টাইলস দিয়ে সারির অংশের প্রত্যেক টাইলসকে গুণ করে সারি-কলামের সমন্ময় ক্ষেত্রে গুণফল এর টাইলস বসাই।

(2x+1)(x-2) এর গুনফল কাগজ কেটে নির্ণয়

(৩) সমন্ময় ক্ষেত্রে অবস্থিত সব টাইলসগুলো যোগ করি (বিপরিত চিহ্নযুক্ত একই টাইলস ক্রস দিয়ে বাদ দেই)। যোগের পর ক্ষেত্রফল পাই = 2x2 - 3x - 2

অতএব, নির্ণেয় গুণফলঃ 2x2 - 3x – 2


একক কাজঃ

১. কাগজ কেটে গুনফল নির্ণয় করোঃ (x+2)(3x-2)

সমাধানঃ

(ক) গুণফল নির্ণয়ের জন্য কাগজ কেটে +1, -1, +x, -x, +x2 ও –x2 এর জন্য টাইলস বানাই।

(খ) এবার কাগজে কলাম বরাবর x+2 এবং সারি বরাবর 3x-2 এর উপাদানের টাইলস চিত্র অনুযায়ী বসাই। অতপর, কলাম অংশের প্রত্যেক টাইলস দিয়ে সারির অংশের প্রত্যেক টাইলসকে গুণ করে সারি-কলামের সমন্ময় ক্ষেত্রে গুণফল এর টাইলস বসাই।

(x+2)(3x-2) এর গুনফল কাগজ কেটে নির্ণয়

(গ) সমন্ময় ক্ষেত্রে অবস্থিত সব টাইলসগুলো যোগ করি (বিপরিত চিহ্নযুক্ত একই টাইলস ক্রস দিয়ে বাদ দেই)। যোগের পর ক্ষেত্রফল পাই = 3x2 + 4x - 4

অতএব, নির্ণেয় গুণফলঃ 3x2 + 4x - 4


২. নিচের চিত্রটির ক্ষেত্রফল নির্ণয় করোঃ

চিত্র হতে ক্ষেত্রফল নির্ণয়

সমাধানঃ

নিচের চিত্রের দৈর্ঘ্য = 2x+4 এবং প্রস্থ = x+5

অতএব,

চিত্রটির ক্ষেত্রফল

= (2x+4)(x+5)

= 2x2+4x+10x+20

= 2x2+14x+20


৩. সূত্রের সাহায্যে গুণফল নির্ণয় করোঃ

I. (x+y)(x-y)(x2+y2)

II. (a+1)(a-1)(a2+1)

III. (x2+xy+y2)(x-y)

সমাধানঃ

I. (x+y)(x-y)(x2+y2)

= (x2-y2)(x2+y2)  [a2-b2=(a+b)(a-b) সূত্র অনুসারে]

= (x2)2-(y2)2

= x4-y4

II. (a+1)(a-1)(a2+1)

= (a2-12)(a2+1)

= (a2-12)(a2+12)

= (a2)2-(12)2

= a4-14

= a4 - 1

III. (x2+xy+y2)(x-y)

= (x-y)(x2+xy+y2)

= x3-y3


৪. নিচের চিত্রের আয়তন নির্ণয় করো।

চিত্রের আয়তন নির্ণয়

সমাধানঃ

চিত্র হতে পাই,

এর দৈর্ঘ্য = 4a-3

প্রস্থ = 2a+1

উচ্চতা = a+4

অতএব,

চিত্রটির আয়তন

= (4a-3)(2a+1)(a+4)

= (8a2-6a+4a-3)(a+4)

= (8a2-2a-3)(a+4)

= 8a3-2a2-3a+32a2-8a-12

= 8a3+30a2-11a-12


৫. নিচের চিত্রটির ক্ষেত্রফল নির্ণয় করোঃ

আয়তাকার ঘনবস্তুর ক্ষেত্রফল নির্ণয়

সমাধানঃ

চিত্রটি একটি আয়তাকার ঘনবস্তু।

চিত্রটির দৈর্ঘ্য a = 3x+4, প্রস্থ b = 2x, উচ্চতা c = x+1

আমরা জানি,

আয়তাকার ঘনবস্তুর ক্ষেত্রফল = 2(ab+bc+ca)

তাহলে,

চিত্রটির ক্ষেত্রফল

= 2(ab+bc+ca)

= 2{(3x+4)2x + 2x(x+1) + (x+1)(3x+4)}

= 2{(6x2+8x) + (2x2+2x) + (3x2+3x+4x+4)}

= 2{(6x2+8x) + (2x2+2x) + (3x2+7x+4)}

= 2(11x2+17x+4)

= 22x2+34x+8


৬. নিচের চিত্রটির আয়তন নির্ণয় করোঃ

চিত্র হতে আয়তন নির্ণয়

সমাধানঃ

প্রদত্ত চিত্রের দৈর্ঘ্য = B+3 এবং প্রস্থ = B+2

কিন্তু চিত্রটির উচ্চতা দেওয়া নাই।

তাহলে, আমরা চিত্রটির আয়তন বের করতে পারবো না।

যদি ক্ষেত্রফল বের করতে বলে, তবে এর ক্ষেত্রফল

= দৈর্ঘ্য×প্রস্থ

= (B+3)(B+2)

= B2+3B+2B+6

= B2+5B+6


৭. নিচের চিত্রটির লাল রংয়ের ক্ষেত্রটির ক্ষেত্রফল নির্ণয় করো:

চিত্র হতে লাল অংশের ক্ষেত্রফল নির্ণয়

সমাধানঃ

দেওয়া আছে,

চিত্রটির দৈর্ঘ্য = a এবং প্রস্থ = a

এবং সবচেয়ে ছোট ক্ষেত্রটির দৈর্ঘ্য = b এবং প্রস্থ = b

উপরের তথ্য চিত্র হতে পর্যালোচনা করে পাই,

চিত্রটির লাল রংয়ের ক্ষেত্রটির দৈর্ঘ্য = a-b এবং প্রস্থ = a-b

তাহলে,

চিত্রটির লাল রংয়ের ক্ষেত্রটির ক্ষেত্রফল

= (a-b)2

= a2-2ab+b2

 

 

দ্বিপদী রাশির বর্গ

একক কাজঃ ছবির সাহায্যে বর্গ নির্ণয় করো।

1. m+n

2. 4x+3

3. 3x+4y

4. 105

5. 99

সমাধানঃ

(1) ছবির সাহায্যে m+n এর বর্গ নির্ণয়ঃ

(i) m+n এর বর্গ অর্থাৎ (m+n)2 নির্ণয়ের জন্য একটি বর্গাকৃতির কাগজ নিই যার প্রতি বাহুর দৈর্ঘ্য m+n.

(ii) এখন m+n বাহুতে m ও n এর দৈর্ঘ্য চিত্র অনুসারে চিহ্নিত করি। ফলে চারটি ক্ষেত্র পাওয়া গেল।

ছবির সাহায্যে m+n এর বর্গ নির্ণয়

(iii) ক্ষেত্রগুলো কেটে আলাদা করি এবং প্রতিটি ক্ষেত্রের ক্ষেত্রফল নির্ণয় করে যোগ করি। ফলে (m+n)2 পাওয়া গেল।

প্রাপ্ত ক্ষেত্রফল = m2 + 2mn + n2

অতএব, (m+n)2 = m2 + 2mn + n2


(2) ছবির সাহায্যে 4x+3 এর বর্গ নির্ণয়ঃ

(i) 4x+3 এর বর্গ অর্থাৎ (4x+3)2 নির্ণয়ের জন্য একটি বর্গাকৃতির কাগজ নিই যার প্রতি বাহুর দৈর্ঘ্য 4x+3.

(ii) এখন 4x+3 বাহুতে 4x ও 3 এর দৈর্ঘ্য চিত্র অনুসারে চিহ্নিত করি। ফলে চারটি ক্ষেত্র পাওয়া গেল।

ছবির সাহায্যে 4x+3 এর বর্গ নির্ণয়

(iii) ক্ষেত্রগুলো কেটে আলাদা করি এবং প্রতিটি ক্ষেত্রের ক্ষেত্রফল নির্ণয় করে যোগ করি। ফলে (4x+3)2 পাওয়া গেল।

প্রাপ্ত ক্ষেত্রফল = (4x)2 + 4x.3+4x.3 + 32 = 16x2 + 12x +12x + 9 = 16x2 + 24x + 9

অতএব, (4x+3)2 = 16x2 + 24x + 9


(3) ছবির সাহায্যে 3x+4y এর বর্গ নির্ণয়ঃ

(i) 3x+4y এর বর্গ অর্থাৎ (3x+4y)2 নির্ণয়ের জন্য একটি বর্গাকৃতির কাগজ নিই যার প্রতি বাহুর দৈর্ঘ্য 3x+4y.

(ii) এখন 3x+4y বাহুতে 3x ও 4y এর দৈর্ঘ্য চিত্র অনুসারে চিহ্নিত করি। ফলে চারটি ক্ষেত্র পাওয়া গেল।

ছবির সাহায্যে 3x+4y এর বর্গ নির্ণয়

(iii) ক্ষেত্রগুলো কেটে আলাদা করি এবং প্রতিটি ক্ষেত্রের ক্ষেত্রফল নির্ণয় করে যোগ করি। ফলে (3x+4y)2 পাওয়া গেল।

প্রাপ্ত ক্ষেত্রফল = (3x)2 + 3x.4y+3x.4y + (4y)2 = 9x2 + 12xy +12xy + 16y2 = 9x2 + 24xy + 16y2

অতএব, (3x+4y)2 = 9x2 + 24xy + 16y2


(4) ছবির সাহায্যে 105 এর বর্গ নির্ণয়ঃ

(i) 105 এর বর্গ অর্থাৎ (105)2 নির্ণয়ের জন্য একটি বর্গাকৃতির কাগজ নিই যার প্রতি বাহুর দৈর্ঘ্য 105.

(ii) এখন 105 দৈর্ঘ্যের বাহুতে 100 ও 5 এর দৈর্ঘ্য চিত্র অনুসারে চিহ্নিত করি। ফলে চারটি ক্ষেত্র পাওয়া গেল।

ছবির সাহায্যে 105 এর বর্গ নির্ণয়

(iii) ক্ষেত্রগুলো কেটে আলাদা করি এবং প্রতিটি ক্ষেত্রের ক্ষেত্রফল নির্ণয় করে যোগ করি। ফলে (105)2 পাওয়া গেল।

প্রাপ্ত ক্ষেত্রফল = (100)2 + 100.5+100.5 + (5)2 = 10000 + 500 +500 + 25 = 11025

অতএব, (105)2 = 11025


(5) ছবির সাহায্যে 99 এর বর্গ নির্ণয়ঃ

(i) 99 এর বর্গ অর্থাৎ (99)2 নির্ণয়ের জন্য একটি বর্গাকৃতির কাগজ নিই যার প্রতি বাহুর দৈর্ঘ্য 99.

(ii) এখন 99 দৈর্ঘ্যের বাহুতে 90 ও 9 এর দৈর্ঘ্য চিত্র অনুসারে চিহ্নিত করি। ফলে চারটি ক্ষেত্র পাওয়া গেল।

ছবির সাহায্যে 99 এর বর্গ নির্ণয়

(iii) ক্ষেত্রগুলো কেটে আলাদা করি এবং প্রতিটি ক্ষেত্রের ক্ষেত্রফল নির্ণয় করে যোগ করি। ফলে (99)2 পাওয়া গেল।

প্রাপ্ত ক্ষেত্রফল = (90)2 + 90.9+90.9 + (9)2 = 8100 + 810 +810 + 81 = 9801

অতএব, (99)2 = 9801


কাগজ কেটে প্রমাণ করোঃ a2+b2 = (a+b)2 – 2ab

সমাধানঃ

(i) একটি বর্গাকৃতির কাগজ নিই যার প্রতি বাহুর দৈর্ঘ্য a+b এর সমান হয়।

(ii) এখন (a+b) দৈর্ঘ্যের বাহুতে a ও b এর দৈর্ঘ্য চিত্র অনুসারে চিহ্নিত করি। ফলে চারটি ক্ষেত্র পাওয়া গেল।

কাগজ কেটে প্রমাণ পদ্ধতি

(iii) ক্ষেত্রগুলো কাগজ হতে কেটে আলাদা করি এবং প্রতিটি ক্ষেত্রের ক্ষেত্রফল নির্ণয় করে যোগ করি। ফলে (a+b)2 পাওয়া গেল।

প্রাপ্ত ক্ষেত্রফল = (a)2 + ab + ab + (b)2 = a2 + 2ab + b2

তাহলে,

(a+b)2 = a2 + 2ab + b2

বা, a2 + 2ab + b2 = (a+b)2

বা, a2+ b2 = (a+b)2 – 2ab [প্রমাণিত]


সহজ উপায়ে (বীজগণিতের সূত্র) বর্গসংখ্যা নির্ণয়:

কাজঃ সহজ উপায়ে 52, 71, 21, 103 এর বর্গ নির্ণয় করো।

সমাধানঃ

52 এর বর্গ

= 522

= (50+2)2

= 502+2.50.2+22  [সূত্রানুসারে]

= 2500 + 200 + 4

= 2704


71 এর বর্গ

= 712

= (70+1)2

= 702+2.70.1+12 [সূত্রানুসারে]

= 4900 + 140 + 1

= 5041


21 এর বর্গ

= 212

= (20+1)2

= 202+2.20.1+12 [সূত্রানুসারে]

= 400 + 40 + 1

= 441


103 এর বর্গ

= 1032

= (100+3)2

= 1002 + 2.100.3 + 32 [সূত্রানুসারে]

= 10000 + 600 + 9

= 10609


ছক ১.২ সহজ উপায়ে বর্গসংখ্যা নির্ণয় করে পূরণ করো।

সমাধানঃ

সংখ্যা
বর্গসংখ্যা
সংখ্যা
বর্গসংখ্যা
1
1
11
121
2
4
12
144
3
9
13
169
4
16
14
196
5
25
15
225
6
36
16
256
7
49
17
289
8
64
18
324
9
81
19
364
10
100
20
400

কাজঃ সারণিভূক্ত বর্গ সংখ্যাগুলোর এককের ঘরের অঙ্কগুলো ভালোভাবে পর্যবেক্ষণ করে কোন মিল খজেুঁ পেলে কিনা দেখ।

সমাধানঃ

সারণিভূক্ত বর্গ সংখ্যাগুলোর এককের ঘরের অঙ্কগুলো ভালোভাবে পর্যবেক্ষণ করে একটা মিল খুকে পেয়েছি যা হলোঃ বর্গ সংখ্যা গুলোর এককের ঘরে 0, 1, 4, 5, 6 অথবা 9 অংকটি রয়েছে।


কাজঃ

১। কোনো সংখ্যার একক স্থানীয় অঙ্ক কত হলে সংখ্যাটি বর্গসংখ্যা হতে পারে?

সমাধানঃ

কোন সংখ্যার একক স্থানীয় অঙ্ক 0, 1, 4, 5, 6 অথবা 9 হলে সংখ্যাটি বর্গ সংখ্যা হতে পারে।


২। পাঁচটি সংখ্যা লেখ যার একক স্থানের অঙ্ক দেখেই তা বর্গসংখ্যা নয় বলে সিদ্ধান্ত নেওয়া যায়।

সমাধানঃ

কোন সংখ্যার একক স্থানের অঙ্ক দেখেই তা বর্গসংখ্যা নয় বলে সিদ্ধান্ত নেওয়া যায় এমন পাঁচটি সংখ্যা হলোঃ

12, 17, 22, 33, 43


একক কাজঃ উপরের মতো ছবির সাহায্যে বর্গ নির্ণয় করো।

1. (m+n)

2. (4x+3)

3. (3x+4y)

4. 95

5. 99

সমাধানঃ

1 – 3 পর্যন্ত সমাধান পূর্বেই করা হয়েছে। 4 – 5 এর সমাধান নিচে দেয়া হলো। [উল্লেখ্যঃ নিচের পদ্ধতিতে (a-b)2 কাঠামোর যেকোন সমাধান কাগজ কেটে তোমরা করতে পারবে।]

4. 95

(i) যেকোন একটি বর্গাকৃতির কাগজ কেটে নিই যার প্রতি বাহুর দৈর্ঘ্য 100 এর সমান ধরি।

(ii) নিচের চিত্রের মত 100 দৈর্ঘ্যের বাহুকে 95 ও 5 দৈর্ঘ্যে চিহ্নিত করি।

95 এর বর্গ নির্নয়

(iii) এখন, চিত্র অনুসারে সবুজ বর্গের ক্ষেত্রফল = সমগ্র বর্গের ক্ষেত্রফল- [হলুদ আয়তের ক্ষেত্রফল+ লাল বর্গের ক্ষেত্রফল + নীল আয়তের ক্ষেত্রফল] অর্থা ৎ,

952 = 1002 – [95×5+5×95+5×5]

বা, 952 = 10000 – [475+475+25]

বা, 952 = 10000 – 975

বা, 952 = 9025

অতএব, 95 এর বর্গ 9025


5. 99

(i) যেকোন একটি বর্গাকৃতির কাগজ কেটে নিই যার প্রতি বাহুর দৈর্ঘ্য 100 এর সমান ধরি।

(ii) নিচের চিত্রের মত 100 দৈর্ঘ্যের বাহুকে 99 ও 1 দৈর্ঘ্যে চিহ্নিত করি।

99 এর বর্গ নির্ণয়

(iii) এখন, চিত্র অনুসারে সবুজ বর্গের ক্ষেত্রফল = সমগ্র বর্গের ক্ষেত্রফল- [হলুদ আয়তের ক্ষেত্রফল+ লাল বর্গের ক্ষেত্রফল + নীল আয়তের ক্ষেত্রফল] অর্থা ৎ,

992 = 1002 – [99×1+1×99+1×1]

বা, 992 = 10000 – [99+99+1]

বা, 992 = 10000 – 199

বা, 992 = 9801

অতএব, 99 এর বর্গ 9801

 

৩য় অধ্যায়ঃ  ভগ্নাংশের গসাগু ও লসাগু

১ম অধ্যায়ঃ  সূচকের গল্প

সূচী পত্র পেজ

 

 

 

s13t-4s5 t14
Class 7 Maths Solution - অজানা রাশির সূচক,গুণ এবং তাদের প্রয়োগ - ২য় অধ্যায় (সম্পূর্ণ) Class 7 Maths Solution - অজানা রাশির সূচক,গুণ এবং তাদের প্রয়োগ - ২য় অধ্যায় (সম্পূর্ণ) Reviewed by Raisul Islam on August 31, 2023 Rating: 5

No comments:

Ad Home

Powered by Blogger.